বৈ - তরণী নদী
বৈ- তরণী নদী সৃষ্টি তত্ত্ব!!
বৈ- তরণী→ তরণী অর্থে নদী' বিশেষ কিম্বা নদী' শব্দের সামর্থক শব্দ! বৈ- শব্দে ভিন্ন'রুপ ( অন্য পর্যায়ের অর্ন্তভূক্তি, আলিন্দ্যম লিঙ্গম্ ) এদৎস্থাণে বৈ- বাক্য বুঝাইতে, এ'হি জগৎ নহে্ অন্যরুপ কোন জগৎ কে নির্দেশ করিয়াছে ।
★ ইহকাল ( বর্তমাণ লিঙ্গম্) এবং পরকাল' ( ভবিষৎ লিঙ্গম্ ) এ'হি দূ-টি শব্দ নিত্য' এবং আনিত্য' রুপ বিশেষ নির্দেশ করিতেছে! এক' খানা হইলো নিত্য'ধাম → যাহাঁতে আত্মা' জীবাত্মারুপে দেহ' ধারন করেন্ এবং অনিত্য'ধাম→ যেইস্থাণে কোনরুপ দেহ্ গঠিত হইয়া থাকেনা! যেই স্থাণে কেবল মাত্রই আত্মা বিরাজে ।
★এইক্ষণে, আবার বলিলাম পাপ- পূণ্য তত্ত্ব! ভগবাণ ব্যাসদেব মূণির পুত্র ভগবাণ শুকদেব মূণি কৌরবংশিয় রাজা মহারাজ পরিক্ষিৎ কে দ্বাপরের অন্তে পাপ -পূণ্য বিষায়ক্ জ্ঞাণ প্রদাণ করিয়া-ছিলেন যাহাঁ ভাগ্বদ' এ উল্লেখ রহিয়াছে । মানুষের কু- কর্ম রুপি সকল কর্মই পাপ বিশেষ এবং স্ব- কর্ম ( এদৎস্থাণে স্ব- কর্ম বুঝাইতে ভালো কর্ম কিম্বা বেদ' প্রদত্ত্ব কর্মকেই নির্দেশ করিয়াছে ) গুলি পূণ্য বিশেষ রুপে বিদ্যমাণ ! সেই হেতু, পাপ - এবং পূণ্যর নিমিত্ত্ব স্বর্গ- এবং নরক এর সৃষ্টি! প্রথমাবস্থায় নরক এবং স্বর্গের পরিমাণঃ- স্বর্গ ছিল সপ্তখানা এবং নরক ছিল চৌঅষ্টাদশ খাণা ( টিকাঃ- চৌ অষ্টাদশ খানা হইলো চৌরাশি যাহাঁকে গানিতিক ব্যাখ্যায় ৮৪ খানা' বলা হইয়া থাকে ) তবে্ তিন যুগাধ্যাৎ এ তিন' খানা নরক কমিয়া গিয়া বর্তমাণে ৮১ খানা বিদ্যমান!
সুতরাং পাপ- পূণ্যর ফলদায়ক্ রুপেই স্বর্গ- এবং নরকের সৃষ্টি!
★শ্রীশ্রী ব্রাহ্ম পূরাণ বা আদি পূরাণের, সৃষ্টি প্রকরণে উল্লেখ রহিয়াছে, ভগবাণের লীলা স্থলে পাপ- পূণ্য, অত্যাচার, ব্যাভিচার ইত্যাদি ঘটিবে সেই হেতু ভগবাণ ক্ষিরোদশায়ী নারায়নের নির্দেশক্রমে ভগবাণ ব্রহ্মা' ইহকাল' এবং পরকাল' এ'হি দুইটি কালে'র মধ্যস্থাণে একটি নদী' এর তৈরি করিলেন যাহাঁতে মৃত ব্যাক্তির আত্মা সহজেই তাহাঁর পাপ- এবং পূণ্য সম্পর্কে জ্ঞাত হইতে পারে !
বৈ-তরনী নদী অত্যান্ত প্রখরতা পূর্ণ বিভীশিখা ময় একটি নদী যাহাঁতে অত্যান্ত ভয়ানক বস্থুর বাস - সেই নিমিত্ত্ব্যই শাস্ত্র' বিধাণে মৃত- ব্যাক্তির একাদশ তম দিনে পিণ্ড দান কালে মৃত- ব্যাক্তির আত্মার নিমিত্ত্ব্য গো- মাতা ব্রাহ্মণ গন কে দান অত্যাবশকীয় কর্তব্য ইহার কারনঃ- গো- মাতাই সৃষ্টির একমাত্র জীব যাহাঁর মধ্য সকল দেবতার বাস্! গো-মাতা'কে ভক্তি'ভরে স্পর্শ করিলেও সকল' পাপ দূরীভূত হয় - এ'হি নিমিত্ত্ব্যই মৃতব্যাক্তির আত্মার উদ্দশ্য গো- মাতা দাণ !! ______ অনভেশ কে. চক্রবর্তী ( আলোচক_ ' পুরোহিত দর্পণ এবং ব্রহ্ম'যোগ )
★ জয় ব্রহ্ম!
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন